কিউলেক্স মশা নিয়ন্ত্রণে অভিযান শুরু সোমবার

কিউলেক্স মশক নিয়ন্ত্রণের কার্যক্রম রোববার (১ নভেম্বর) থেকে শুরুর নির্দেশ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

রোরবার (৩১ অক্টোবর) বিকেলে নগর ভবনের বুড়িগঙ্গা হলে মশক পরিস্থিতির সার্বিক অবস্থা পর্যালোচনা শেষে তিনি এ নির্দেশ দেন।

ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, সবার আন্তরিক সহযোগিতা ও কার্যক্রমের ফলে এডিস মশকের লার্ভার উৎসস্থল ধ্বংস করা, ব্যাপকাকারে চিরুনি অভিযান পরিচালনা ও ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জনসচেতনতা বাড়ার ফলে আমরা দ্রুত ডেঙ্গুর প্রকোপ পুরোপুরি নিয়ন্ত্রণে সক্ষম হয়েছি। বর্তমানে দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় একেবারে অনুল্লেখযোগ্য ডেঙ্গুরোগী চিহ্নিত হচ্ছে। কিন্তু শীত মৌসুম কড়া নাড়ছে। তাই ঢাকাবাসীকে কিউলেক্স মশকের উৎপাত থেকে নিস্তার দিতে সোমবার (১ নভেম্বর) থেকে আমাদের কার্যক্রম শুরু করতে হবে।

মেয়র তাপস বলেন, আমরা মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে শুধু লোকবলই বাড়াইনি বরং প্রয়োজনীয় যান-যন্ত্রপাতিও ক্রয় করা হয়েছে। পর্যাপ্ত কীটনাশকও মজুদ রয়েছে। মশক কর্মী ও সুপারভাইজারদের প্রয়োজনীয় প্রশিক্ষণও দেওয়া হয়েছে। এছাড়াও সদ্য ক্রয়কৃত নতুন ২৫টি হুইল-ব্যারো মেশিন আমাদের এই কার্যক্রমে সংযুক্ত হচ্ছে। আমরা আশাবাদী, এর মাধ্যমে কিউলেক্স মশক নিয়ন্ত্রণে অন্য যে কোনো সময়ের তুলনায় আমরা অধিকতর সফল হবো।

সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ, সচিব আকরামুজ্জামান, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির, সহকারী স্বাস্থ্য কর্মকর্তারা।